18 Jun
2020

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নয়া সচিব মো. মোহসীন

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মোহসীন। ১৮ জুন ২০২০ বৃহস্পতিবার এ নিয়োগ আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখা।

২৯ ডিসেম্বর ২০১৯ তারিখ থেকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন মো. মোহসীন । এর আগে, তিনি অতিরিক্ত সচিব (দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচি-১) হিসেবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ওয়েব সাইটে বলা হয়েছে, বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা হিসেবে যোগদান করে ২৯ বছরের অধিক সময়ের চাকুরী জীবনে জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়, ধর্মবিষয়ক মন্ত্রণালয়,  বন ও পরিবেশ মন্ত্রণালয়ে কাজ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষার্থী। চাকুরী জীবনে মাঠ প্রশাসনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন তিনি।

দুর্যোগ ব্যবস্থাপনায় বিভিন্ন নীতিমালা প্রণয়ন ও হালনাগাদ করেন মো. মোহসীন। তিনি National Plan for Disaster Management (NPDM) 2016-2020 ও দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী (SOD) ২০১৯ প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি সুইজারল্যান্ড, ফ্রান্স, স্পেন, অস্ট্রেলিয়া, মেক্সিকো, নরওয়ে, ভারত, চায়না, ভিয়েতনাম, ফিলিপাইনসহ  বিভিন্ন দেশে দুর্যোগঝুঁকি ব্যবস্থাপনা সংশ্লিষ্ট সেমিনার, সম্মেলনে  ঝুঁকি হ্রাস বিষয়ে উপস্থাপনা দেন।

যুক্তরাষ্ট্রের আর্থার ডি লিটল ইনস্টিটিউট, এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজ এবং ডিউক বিশ্ববিদ্যালয়, ডেনমার্কের কোপেনহেগেন ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, যুক্তরাজ্যের ওলভারহ্যামটন বিশ্ববিদ্যালয়, সিঙ্গাপুরের সিভিল সার্ভিস কলেজ, থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, ইতালির ইন্টারন্যাশনাল ট্রেনিং সেন্টার, জাপানের কিও বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন দেশে পেশাগত প্রশিক্ষণ গ্রহণ করেন তিনি।

তিনি ন্যাশনাল প্রোগ্রাম কো-অর্ডিনেটর হিসেবে ‘ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রামে’এর স্টেকহোল্ডারদের সঙ্গে কর্মসূচি সমন্বয়ের মাধ্যমে দুর্যোগ সহনশীলতা শক্তিশালীকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

বিভিন্ন সামাজিক ও মানবকল্যাণমূলক কার্যক্রম সংশ্লিষ্ট সংগঠনে জড়িত মো. মোহসীন। তিনি বাংলাদেশ স্কাউটের জাতীয় কমিশনার (প্রকল্প) হিসেবে স্কাউটিং এ উল্লেখযোগ্য অবদান রেখে যাচ্ছেন। স্কাউটিং আন্দোলনকে বেগবান করতে এবং অপরিসীম অবদানের স্বীকৃতিস্বরূপ জনাব মোহসীন-কে বাংলাদেশ স্কাউটসের দ্বিতীয় সর্বোচ্চ ‘রৌপ্য ইলিশ’ অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে। এছাড়াও তিনি সিএনসি’স অ্যাওয়ার্ড, বার টু দ্যা মেডেল অব মেরিটসহ বিভিন্ন অ্যাওয়ার্ড অর্জন করেন।

লেখক পরিচিতি

ডেস্ক রিপোর্ট
ডেস্ক রিপোর্ট
দুর্যোগ বিষয়ে সচেতনতা তৈরিই ‘দুর্যোগ অনুধাবন’এর লক্ষ্য। দুর্যোগ বিজ্ঞান; পরিবেশ; আবহাওয়া ও জলবায়ু; দুর্যোগ অর্থনীতি; জীবন প্রণালী; জিআইএস ও রিমোট সেন্সিং; দুর্যোগ বিপদাপন্নতা; সংঘাত; দুর্যোগ যোগাযোগ; দুর্যোগে মানবিকতা; দুর্যোগ, খাদ্য ও পুষ্টি; দুর্যোগ ও স্বাস্থ্য; দুর্যোগ সংশ্লিষ্ট নীতি ও আইন প্রভৃতি দুর্যোগ অনুধাবন আধেয়।

গণমাধ্যমে প্রকাশিত দুর্যোগ সংশ্লিষ্ট বিষয়গুলোও থাকছে এখানে। অলাভজনক সংঘ হিসেবে কার্যক্রম পরিচালিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ইভেন্টস

  1. ১ বছর, ১ ব্যক্তি, ১ গাছ

    March 20 @ 8:00 am - December 25 @ 5:00 pm

ক্যাটাগরি