X
Menu
X

সেপটিক ট্যাংকে মৃত্যু: কারণ ও করণীয়

সেপটিক ট্যাংকে মৃত্যু: কারণ ও করণীয়

সেপটিক ট্যাংক হয়ে ওঠছে নীরব ঘাতক। প্রতিনিয়তই খবর আসছে সেপটিক ট্যাংকে পড়ে মৃত্যুর ঘটনার। ২০ অক্টোবর ২০১৯ তারিখের ঘটনার কথাই ধরা যাক, বগুড়ার ধুনট উপজেলার একটি গ্রামে ট্যাংকে নেমে দুই নির্মাণ শ্রমিক মারা গেছেন। গণমাধ্যম বলছে, একটি বাড়িতে সেপটিক ট্যাংক নির্মাণের কাজ করছিলেন শ্রমিকরা। তারা সেপটিক ট্যাংক নির্মাণ করে ঢেকে রেখেছিলেন। ২০ অক্টোবর সকালে ট্যাংকের ঢাকনা খুলে ভেতরে প্রবেশ করেছিলেন একজন শ্রমিক। তাকে উদ্ধার করতে গেলে আটকা পড়েন আরও একজন শ্রমিক। ট্যাংক ভেঙে স্থানীয় লোকজন তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তারা মারা যান। (ঢাকা ট্রিবিউন, ২০ অক্টোবর ২০১৯  এবং বিডিনিউজ২৪ডটকম, ২০ অক্টোবর ২০১৯)

এই ঘটনার এক মাস আগে [২৩ সেপ্টেম্বর ২০১৯] জয়পুরহাটে সেপটিক ট্যাংকে নেমে দুই শ্রমিক মারা যান। জেলার পাঁচবিবি উপজেলার একটি বাড়িতে ট্যাংকের ছাদের সাটারিংয়ের কাঠ খুলতে নিচে নামেন এবং অক্সিজেনের অভাবে অসুস্থ হয়ে তলানিতে জমে থাকা পানিতে পড়ে যান। পুলিশ ও স্থানীয়রা সেখান থেকে তাদের লাশ উদ্ধার করে। (সমকাল, ২৪ অক্টোবর ২০১৯)

এরও আগের মাসে, জয়পুরহাটের আক্কেলপুরে সেপটিক ট্যাংক পরিষ্কার করতে গিয়ে বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে ৬ শ্রমিক মারা যান। গণমাধ্যম বলছে, একটি বাড়িতে সেপটিক ট্যাংক পরিষ্কারের জন্য নামেন একজন শ্রমিক; তার কোনো সাড়াশব্দ না পেয়ে আরও ৫ জন শ্রমিক তাদের উদ্ধার করতে নামলে তারাও অসুস্থ হয়ে পড়েন। পরে, ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার তৎপরতা চালান; মৃত অবস্থায় ৩ জনকে উদ্ধার করা হয়, হাসপাতালে নেয়ার পর আরও ৩ জনের মৃত্যু হয়। (ডেইলি স্টার, ৩১ জুলাই ২০১৯)

কারণ ও করণীয়

প্রতিনিয়ত মৃতুর ঘটনা ঘটছেই সেপটিক ট্যাংক ঘিরে। সব ঘটনা খবর হয়ে আসে না; সম্ভবও নয়। কেন ঘটছে এমন মৃত্যু? সচেতনতার অভাব? নিরাপত্তা ব্যবস্থা না নেয়া কিংবা অবহেলা? সেপটিক ট্যাংকের মৃত্যুর কারণ কী? ঝুঁকি এড়াতে করণীয় কী? এ নিয়ে আমাদের সঙ্গে কথা বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আফতাব আলী শেখ। বিস্তারিত ভিডিওতে।

মো. জুয়েল মিয়া

প্রভাষক, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়। 

You Might Also Liked

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments